ADS
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

ভয়াবহ বন্যায় জার্মানি-বেলজিয়ামে ৭০ জনের মৃত্যু

16 July 2021, 10:09:25

ভয়াবহ বন্যায় জার্মানি ও বেলজিয়ামে কমপক্ষে ৭০ জনের মৃত্যু হয়েছে। রেকর্ড বৃষ্টির পর নদীর পানি তীরবর্তী এলাকায় প্রবেশ করায় এই বন্যার সৃষ্টি হয়েছে। যারা মারা গেছেন তাদের বেশিরভাগই জার্মানির। তবে, বেলজিয়ামে কমপক্ষে ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অনেকে নিখোঁজ রয়েছে। সূত্র, বিবিসি।

জার্মানির রাইনল্যান্ড-প্যালাটিনেট ও উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যে বন্যার প্রকোপ বেশি। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে নেদারল্যান্ডসও। শুক্রবারও এসব এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। স্থানীয় কর্মকর্তারা এই দুর্যোগের জন্য জলবায়ু পরিবর্তনকে দুষছেন।

উত্তর রাইন-ওয়েস্টফালিয়ার মিনিস্টার-প্রেসিডেন্ট আরমিন ল্যাসেট বলেছেন, ‘আমরা এরকম দুর্যোগের মুখোমুখি হব বারবার। এর অর্থ হচ্ছে, জলবায়ু রক্ষায় আমাদের পদক্ষেপকে আরো জোরদার করতে হবে। কারণ, জলবায়ু পরিবর্তন শুধু এক রাষ্ট্রের মধ্যে সীমাবদ্ধ না।’

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এখন যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। এই বন্যাকে তিনি ‘বিপর্যয়’ বলে উল্লেখ করেছেন। যারা মারা গেছেন তাদের জন্য তিনি শোক প্রকাশ করেছেন।

অ্যাঙ্গেলা মার্কেল বলেছেন, ‘আমি সকলের বেদনা বুঝি। মানুষকে বিপদ থেকে রক্ষা করতে আমাদের ফেডারেল ও আঞ্চলিক সরকার প্রয়োজনীয় সবকিছুই করবে।’

জার্মানিতে বন্যা মোকাবেলায় পুলিশ ও সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। উদ্ধার কাজে হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে। অনেকে বাড়ির ছাদে অপেক্ষা করছে। জার্মানির পশ্চিমাঞ্চলে স্কুল বন্ধ রয়েছে। পরিবহন সেবা বিঘ্নিত হচ্ছে।

আইফেল অঞ্চলের স্কুল্ড বেই অ্যাদেনাউ জেলার ২৫টি বাড়ি ঝুঁকির মধ্যে রয়েছে। সেখানে জরুরি অবস্থা জারি করা হয়েছে। কিছু বাড়ি এমনভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছে যে সেখানে নৌকাযোগে পৌঁছানো যাচ্ছে না।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: