ADS
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

বাসভবনে হামলা চালিয়ে হাইতির প্রেসিডেন্টকে হত্যা

7 July 2021, 5:55:10

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মোইসেকে গুলি করে হত্যা করা হয়েছে। তার ব্যক্তিগত বাসভবনে এই হামলা চালানো হয়। দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ক্লদে যোসেফ এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন। বুধবার রয়টার্স, বিবিসি, আল জাজিরা সহ একাধিক সংবাদমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

ক্লদে যোসেফ বলেছেন, রাজধানী পোর্ট অব প্রিন্সে প্রেসিডেন্টের বাসভবনে স্থানীয় সময় রাত একটার দিকে সশস্ত্র হামলাকারীরা হামলা চালায়। তাদের কাউকে এখনো চিহ্নিত করা যায়নি।

জানা গেছে, এই হামলায় ফার্স্ট লেডি আহত হয়েছেন।

অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী বলেছেন, ‘রাষ্ট্রের কার্যক্রম যাতে থেমে না থাকে সেজন্য সব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।’

মিশেল মার্টেলি পদত্যাগ করার পর ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট পদে আসীন হন জোভেনেল মোইসে (৫৩)।

মোইসের বিরুদ্ধে দুর্নীতির বহু অভিযোগ ছিল। তার বিরুদ্ধে সহিংস অনেক বিক্ষোভও হয়েছে। বিরোধীরা তার বিরুদ্ধে স্বৈরাচারী হয়ে ওঠার অভিযোগ করে আসছেন। কিন্তু মোইসে সবসময় তা অস্বীকার করেছেন।

সময়মতো নির্বাচন অনুষ্ঠিত না হওয়ায় (ডিক্রি) আদেশ জারির মাধ্যমে এক বছরেরও বেশি সময় ধরে ক্ষমতায় ছিলেন মোইসে। তিনি একটি বিতর্কিত সংবিধান সংস্কারের জন্য সোচ্চার ছিলেন।

রাজনৈতিকভাবে হাইতি এখন বিভক্ত। দেশটিতে মানবিক সংকট চলছে। খাদ্য সংকটে ভুগছে ক্যারিবীয় অঞ্চলের দেশটি। সেদেশে বিশৃঙ্খলা আরো বেড়ে যেতে পারে বলে শঙ্কা করা হচ্ছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: