ADS
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

ভারতের মন্ত্রিসভায় আসছে বড় রদবদল, পশ্চিমবঙ্গের ৬ জনকে নিয়ে আলোচনা!

1 July 2021, 6:07:32

ভারতের মন্ত্রিসভায় বড় রদবদল আসার ইঙ্গিত দিয়েছে দেশটির বিভিন্ন গণমাধ্যম। এ রদবদলের কারণে পশ্চিমবঙ্গে সুখবর আসতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে বিভিন্ন প্রতিবেদনে।

হিন্দুস্তান টাইমসের খবরে ইঙ্গিত দেওয়া হয় পরিবর্তিত মন্ত্রিসভায় স্থান পেতে পারেন পশ্চিমবঙ্গের ৬ জন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিজেপির রাজ্যসভাপতি দিলীপ ঘোষকে কেন্দ্রীয় মন্ত্রী করা হতে পারে বলে গুঞ্জন রটেছে। রাজ্য সভাপতি পদে তার মাত্র দেড় বছর মেয়াদ আছে। এদিকে বাকুড়ার সংসদ সদস্য ডা. সুভাষ সরকারকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় স্থান দেওয়া হতে পারে বলে আলোচনা শুরু হয়েছে। কোচবিহারের সংসদ সদস্য নিশীথ প্রমাণিকের নাম নিয়েও আলোচনা হচ্ছে। কয়েকদিন আগেই তাকে দিল্লিতে ডেকে পাঠানো হয়েছিল। উত্তরবঙ্গে নিজেদের জমি শক্ত রাখতে তাকে সংসদ সদস্য করার ভাবনা দেখা দিতে পারে। তেমনি দাপুটে সংসদ সদস্য হিসাবেই পরিচিত ব্যারাকপুরের অর্জুন সিং, বিষ্ণুপুরের সৌমিত্র খাঁ ও হুগলির লকেট চট্টোপাধ্যায়ের নাম নিয়েও জোর আলোচনা হচ্ছে।

বিজেপির পশ্চিমবঙ্গের রাজ্যসভাপতি দিলীপ ঘোষকে কেন্দ্রীয় মন্ত্রী করা হতে পারে। ফাইল ছবি
বিজেপির পশ্চিমবঙ্গের রাজ্যসভাপতি দিলীপ ঘোষকে কেন্দ্রীয় মন্ত্রী করা হতে পারে। ফাইল ছবি

খারাপ কাজ করার জেরে কেন্দ্রীয় ক্যাবিনেট থেকে বাদ পড়তে পারেন অনেক মন্ত্রী। বুধবারই কেন্দ্রীয় মন্ত্রণালয়গুলোর কাজের খতিয়ান পর্যালোচনা করার উদ্দেশে বৈঠক ডেকেছিলেন প্রধানমন্ত্রীর মোদী। সেই পাঁচ ঘণ্টা ধরে চলা বৈঠকের পরই ফের একবার কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্প্রসারণ নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। জানা যাচ্ছে, ভালো কাজ না করার জেরে বাদ পড়তে পারেন বেশ কয়েকজন পরিচিত নাম। এদিকে মন্ত্রিসভায় যোগ হতে পারে বেশ কয়েকজন নতুন মুখ।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ৩০ থেকে ৩৫ শতাংশ মুখ বদল হওয়ার সম্ভাবনা রয়েছে এভারের সম্প্রসারণের ক্ষেত্রে।

বর্তমানে কেন্দ্রীয় সরকারে মোট মন্ত্রীর সংখ্যা ৬০। সংবিধান অনুযায়ী তা ৭৯ হতে পারে। তবে অনেক মন্ত্রীর কাছেই একাধিক মন্ত্রণালয়ের দায়িত্ব রয়েছে। এই আবহে আরও বেশিজনকে ক্যাবিনেটে এনে দায়িত্ব বণ্টন করা হতে পারে। এখন মোদীর ক্যাবিনেটে ২১ জন মন্ত্রী রয়েছেন। তাছাড়া ৯ জন স্বতন্ত্র দায়িত্ব প্রাপ্ত রাজ্যমন্ত্রী এবং ২৯ জন রাজ্যমন্ত্রী আছেন। সকল মন্ত্রী এবং তাদের মন্ত্রকের রিভিউ চলছে বর্তমানে।

এদিকে মন্ত্রিসভা সম্প্রসারিত হলে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সর্বানন্দ সোনোয়ালের মতো নেতাদের স্থান দেওয়া হবে প্রবল গুঞ্জন তৈরি হয়েছে। মন্ত্রিসভায় যুক্ত হতে পারেন বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী এবং বৈজন্ত পাণ্ডাও। এছাড়াও এবার মোদীর মন্ত্রিসভায় দেখা যেতে পারে জেডিইউ-র মুখও।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: