ADS
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

ইরানঘনিষ্ঠ ৩৬টি ওয়েবসাইট দখলে নিল যুক্তরাষ্ট্র

23 June 2021, 6:10:09

ইরানের সঙ্গে সংযুক্ত প্রায় ৩৬টি ওয়েবসাইটের ডোমেইন দখলে নিয়ে সেগুলো বন্ধ করে দিয়েছে মার্কিন সরকার।

মঙ্গলবার সন্ধ্যায় বিচার বিভাগ নিশ্চিত করেছে, যুক্তরাষ্ট্র সরকার ইরানের সঙ্গে সংযুক্ত কয়েক ডজন ওয়েবসাইট ডোমেইন জব্দ করেছে।

সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, আদালতের আদেশ অনুযায়ী যুক্তরাষ্ট্র ইরানের ইসলামিক রেডিও অ্যান্ড টেলিভিশন ইউনিয়ন (আইআরটিভিইউ) কর্তৃক ব্যবহৃত ৩৩টি ওয়েবসাইট এবং যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে কাতাইব হিজবাল্লাহ (কেএইচ) পরিচালিত তিনটি ওয়েবসাইট জব্দ করেছে।

বিবৃতিতে বলেছে, সংবাদ সংস্থা বা প্রচার মাধ্যমের ছদ্মবেশে ইরান সরকারের উপাদানগুলো যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক প্রক্রিয়াকে বিপর্যস্ত করার জন্য যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে হামলা চালিয়েছে।

ইরানী রাষ্ট্র পরিচালিত ইংরেজি ভাষার গণমাধ্যম প্রেসটিভিসহ ওইসব ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। ওয়েবসাইটগুলোর ঠিকানায় প্রবেশ করলে দেখা যাচ্ছে, ‘যুক্তরাষ্ট্র সরকার এই ওয়েবসাইট জব্দ করেছে’। সেখানে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ও বাণিজ্য বিভাগের লোগো দেখা যাচ্ছে।

ইরানের আধা-সরকারি ফার্স নিউজ এজেন্সি মঙ্গলবার জানিয়েছে, ইরানের সরকার পরিচালিত প্রেস টিভিসহ বেশ কয়েকটি সংবাদ সংস্থার ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

এজেন্সিটির টুইটার পোতায় বলা হয়েছে, মার্কিন অ্যাডমিন। সংবাদ মাধ্যমের স্বাধীনতা প্রকাশ্যে লঙ্ঘন করে প্রেস টিভি, আল-মাসীরাহ, আল-আলম এবং আল-মালোমাসহ বেশ কয়েকটি সংবাদ সংস্থা ও টিভি চ্যানেলের ওয়েবসাইট জব্দ করেছে।

আল-মাসীরাহ একটি হুথি পরিচালিত আউটলেট এবং আল-আলম ইরানের আরবি ভাষার চ্যানেল।

একজন মার্কিন জাতীয় নিরাপত্তা কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন, ওয়েবসাইটগুলো জব্দ করা হয়েছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে ইরানের নির্বাচিত প্রেসিডেন্ট মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বৈঠকের বিষয়টি বাতিল করেন। তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়ে পারমাণবিক চুক্তিতে পুনরায় যোগদানের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি তিনি আহ্বান জানান।

ইরানের রাষ্ট্র পরিচালিত বাংলা সংবাদমাধ্যম পার্সটুডে বলছে, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যখন পাশ্চাত্যের সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা চলছে- যার উদ্দেশ্য ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া- তখন এই বিদ্বেষী পদক্ষেপ নিল মার্কিন বিচার মন্ত্রণালয়।

অন্যদিকে বিকল্প উপায়ে ওয়েবসাইট চালাচ্ছে প্রেস টিভি। প্রেসটিভিডটকমের স্থলে প্রেসটিভিডটআইআর (https://www.presstv.ir/) ব্যবহার করে এই টিভির ওয়েবসাইটে প্রবেশ করতে সমস্যা হচ্ছে না।

এসব ওয়েবসাইট জব্দ করা বিষয়ে শিগগিরই যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বিবৃতি দেবে বলে রয়টার্সকে জানিয়েছে মার্কিন প্রশাসনের ঘনিষ্ঠ সূত্র।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: