ADS

ADS
হোম / আজকের রান্না / বিস্তারিত
ADS

শীতের বিকেলে চাই ঝাল ঝাল ‘চিতই পিঠা’

23 November 2022, 12:49:33

প্রকৃতি জানান দিচ্ছে শীত চলে এসেছে। আর শীত মানেই বাহারি পিঠা খাওয়ার মৌসুম। এ সময় সবার ঘরেই বাহারি পিঠা তৈরি করা হয়। সকাল কিংবা বিকেলে আড্ডাও জমে উঠে এসব পিঠার পিঠার স্বাদ নিতে নিতে। তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় পিঠা হলো চিতই। তবে সবসময় একই স্বাদের চিতই না খেয়ে স্বাদ পাল্টে বানিয়ে ফেলুন ঝাল ঝাল চিতই। তাছাড়া এই পিঠা তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: চালের গুঁড়া ২ কাপ, লবণ ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি স্বাদমতো, গাজর কুচি ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ।

প্রণালী: চালের গুঁড়া ও লবণ ভালো করে মিশিয়ে নিন যেন কোনো দানা না থাকে। পরিমাণ মতো হালকা কুসুম গরম পানি মিশিয়ে পাতলা ব্যাটার তৈরি করুন। আদা বাটা ও রসুন বাটা দিয়ে নেড়ে মিশিয়ে নিন। ধনেপাতা কুচি, কাঁচা মরিচ কুচি, গাজর কুচি ও পেঁয়াজ কুচি মিশিয়ে নেড়ে নিন মিশ্রণটি। মাটির খোলা গরম করে নিন। একটি গভীর চামচের সাহায্যে ব্যাটার দিয়ে ঢেকে দিন। হাই মিডিয়াম হিটে ৪ থেকে ৫ মিনিট রাখুন। এবার ঝাল চিতই পরিবেশন করুন গরম গরম।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: