Friday 26 April, 2024

For Advertisement

তাইওয়ানের জলসীমায় নতুনভাবে সামরিক মহড়ার ঘোষণা চীনের

8 August, 2022 6:12:40

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে পুনরায় তাইওয়ানের জলসীমায় সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীন।

৮ আগস্ট (সোমবার) আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

গত সপ্তাহে মঙ্গলবার রাতে ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেন। তার সফরকে কেন্দ্র করে বৃহস্পতিবার থেকে চারদিনের সামরিক মহড়া শুরু করে চীন। গতকাল রবিবার চীনের সামরিক মহড়া শেষ হয়। কিন্তু সোমবার থেকে নতুনভাবে সামরিক মহড়া শুরু হয়।

সোমবার চীনের পূর্বাঞ্চল থিয়েটার কমান্ড জানায়, তারা তাইওয়ানের জলসীমার চারপাশে অ্যান্টি-সাবমেরিন এবং সমুদ্রে হামলার মহড়া পরিচালনা করবেন।

চীনের নিরাপত্তা বিশ্লেষক ও কূটনীতিকদের মতে, তাইওয়ানের চারপাশে সামরিক মহড়ার মাধ্যমে তাইওয়ানকে চাপে রাখার চেষ্টা করছে চীন।

নতুনভাবে সামরিক মহড়ার ঘোষণা দিলেও তাইওয়ানের কোন অঞ্চলে সামরিক মহড়া পরিচালনা করা হবে সে সম্পর্কে কিছু জানানো হয়নি। তবে প্রথমবার যে ছয়টি অঞ্চলে চীন সামরিক মহড়া পরিচালনা করেছিল, সে ছয়টি অঞ্চলে বিমান চলাচল নিষিদ্ধ করেছে তাইওয়ান।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore