Wednesday 24 April, 2024

For Advertisement

ইউক্রেন বুলগেরিয়ায় লকডাউন

19 March, 2021 10:53:24

বিশ্বে আবারও বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। নতুন করে লকডাউনের ঘোষণা দিয়েছে ইউক্রেন ও বুলগেরিয়া।

এ ছাড়া ইউরোপের আরও কয়েকটি দেশে বিধিনিষেধ জারি করা হয়েছে।

জাতিসংঘ জানিয়েছে, মৌসুমি রোগ হিসাবে কোভিড-১৯ এর দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। করোনা সংক্রমণে আবহাওয়া ও বায়ুমানের প্রভাব নিয়ে বিশেষজ্ঞ দলের গবেষণার প্রথম রিপোর্টে এটি মৌসুমি রোগে পরিণত হওয়ার আভাস পাওয়া গেছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্তের গুঞ্জনের মধ্যেই মারা গেলেন তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি। খবর দ্য গার্ডিয়ান ও বিবিসিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২ কোটি ১৯ লাখ মানুষ, মারা গেছেন ২৬ লাখ ৯৪ হাজার। গেল ২৪ ঘণ্টায় বিশ্বে আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ২৮ হাজারের বেশি, যা আগের ২৪ ঘণ্টায় ছিল সাড়ে চার লাখ।

ভারতে দৈনিক আক্রান্তের হিসাবে তিন মাসের মধ্যে সর্বোচ্চ সংক্রমণ হয়েছে গেল ২৪ ঘণ্টায়। দেশটিতে একদিনে ২৮ হাজার ৯০০ জন নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন। এশিয়া অঞ্চলে বাংলাদেশ এবং পাকিস্তানেও সংক্রমণ দ্রুত বাড়ছে।

করোনাভাইরাসের নতুন ধরনে নাকাল ব্রাজিলে সংক্রমণ ও মৃত্যু দুই-ই বেড়েছে। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছে দুই হাজার ৭৯৮ জন। একই সময়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ১২৪ জন। আগের দিন এই সংখ্যা ছিল ৪২ হাজার ১০৭ জন।

বুলগেরিয়ার হাসপাতালগুলোতে বেড়েছে করোনা রোগীর চাপ। দেশটিতে গেল ২৪ ঘণ্টায় সাত হাজারের বেশি মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন। সংক্রমণ ঠেকাতে সেখানে ২২ মার্চ থেকে ১০ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে।

বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, রেস্তোরাঁ ও শপিংমল। ইউক্রেনের রাজধানী কিয়েভেও করোনাভাইরাস তীব্র আকার ধারণ করেছে। দেশটিতে ২০ মার্চ থেকে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছে।

মৌসুমি রোগ হতে পারে করোনা : বৃহস্পতিবার জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার ১৬ সদস্যের একটি দলের গবেষণায় উল্লেখ করা হয়েছে, শ্বাসযন্ত্রের ভাইরাল সংক্রমণ সাধারণত মৌসুমি হয়ে থাকে। করোনা যদি বহু বছর ধরে থাকে তবে এটিও মৌসুমি রোগে পরিণত হতে পারে।

করোনা সংক্রমণ রোধে এ দলটি আবহাওয়ার পরিবর্তে মাস্ক পরা কিংবা ভ্রমণ নিষেধাজ্ঞার মতো পদক্ষেপ গ্রহণে সরকারি উদ্যোগের কথা তুলে ধরেন। তারা বলেন, মহামারির প্রথম বছর অনেক দেশে গরম আবহাওয়াতেও এটির সংক্রমণ ঘটেছে।

আগামী বছরগুলোতেও যে এমনটি ঘটবে না তার কোনো প্রমাণ নেই। গবেষণায় দেখা গেছে, ভাইরাসটি ঠাণ্ডা, শুকনো এবং যেখানে আলট্রাভায়োলেট রেডিশেয়ন নিম্ন পর্যায়ে সেখানে বেশি সময় টিকে থাকতে পারে।

মারা গেছেন তানজানিয়ার প্রেসিডেন্ট : তানজানিয়ার ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান জানান, বুধবার দেশটির বৃহত্তম শহর দার এস সালামের একটি হাসপাতালে হার্টের জটিলতায় প্রেসিডেন্ট জন মাগুফুলি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৬১ বছর।

মাগুফুলিকে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে প্রকাশ্যে দেখা যায়নি, এ সময় তার শারীরিক অবস্থা নিয়ে গুজব ছড়িয়ে পড়তে শুরু করে। তিনি কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন বলে দাবি করেন বিরোধীদলীয় রাজধানীতিকরা।

করোনাভাইরাস নিয়ে সংশয়ে থাকা আফ্রিকার অন্যতম বিশিষ্ট ব্যক্তি ছিলেন মাগুফুলি। ভাইরাসটি ঠেকাতে তিনি প্রার্থনা ও ভেষজের বাষ্প গ্রহণের থেরাপি নেওয়ার আহ্বান জানিয়েছিলেন।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore