Wednesday 24 April, 2024

For Advertisement

তুরস্কে থামছে না ভয়াবহ দাবানল, সাহায্যের হাত বাড়িয়েছে ইইউ

4 August, 2021 10:44:46

তুরস্কের দক্ষিণাঞ্চলে দিনের পর দিন ধরে চলা দাবানাল আরও বিস্তৃত হয়েছে। দমকা বাতাস আগুনের তীব্রতাকে আরও বাড়িয়ে তুলছে। এদিকে দাবানল নিয়ন্ত্রণে ইউরোপীয় ইউনিয়নের (ইউ) সাহায্য চেয়েছে তুরস্ক। এরই মধ্যে তুরস্কের আহ্বানে সাড়া দিয়ে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বেশ কয়েকটি দাবানল নিয়ন্ত্রণকারী বিমান পাঠানো হয়েছে। এ ছাড়া ক্রোয়েশিয়া থেকে একটি ক্যানাডেইর ও স্পেন থেকে দু’টি ক্যানাডেইর বিমান পাঠানো হয়েছে। মঙ্গলবার (৩ আগস্ট) এমন সংবাদ প্রকাশ করেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

এদিকে জানা গেছে, দেশটির এন্টালিয়া, মুগলা, ইসপারতা, ডেনিজলি, টুনসেলিসহ ৩০টি প্রদেশে ১৩২টি দাবানলের সূত্রপাত হয়েছে। দাবানলের আগুনে আশেপাশের এলাকায় তাপমাত্রা বেড়ে গেছে ৪০ সেন্টিগ্রেড পর্যন্ত। ফলে যেসব এলাকায় আগুন পৌঁছেনি, সেসব এলাকায়ও তাপমাত্রা ও ধোঁয়ায় পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটছে। নতুন করে সূত্রপাত হচ্ছে আরও দাবানলের।

দেশটির মিলাস শহরের এক তাপবিদ্যুৎ কেন্দ্রের খুব কাছাকাছি চলে গেছে একটি দাবানলের আগুন। মঙ্গলবার (৩ আগস্ট) মিলাস শহরের মেয়র মুহাম্মেত তোকাত বলেছেন, নিয়ন্ত্রণের বাইরে থাকা আগুন ইতিমধ্যে বিদ্যুৎ কেন্দ্রের ভয়ঙ্কর সীমানায় চলে এসেছে। এটি কেন্দ্রের দিকে যাচ্ছে।

এদিকে, ইতিমধ্যে ইউরোপিয়ান ইউনিয়নের জরুরি দুর্যোগ মোকাবিলার অংশ হিসেবে দমকলবাহিনীর কয়েকটি বিমান পাঠানো হয়েছে তুরস্কে। ইইউ’র দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার জ্যানেজ লেনারসিক এ ব্যাপারে বলেন, ইইউ এই কঠিন সময়ে পূর্ণ সংহতির সঙ্গে তুরস্কের পাশে দাঁড়িয়েছে।

উল্লেখ্য যে, ইউরোপের দেশ পর্তুগাল, স্পেন, ফ্রান্স, ইতালি, গ্রিস ও ক্রোয়েশিয়ায় দাবানলের মতো প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ। ক্রোয়েশিয়া, ফ্রান্স, গ্রিস, ইতালি, স্পেন ও সুইডেন মিলে ইউরোপিয়ান ইউনিয়নের জরুরি দুর্যোগ ব্যবস্থাপনায় মোট ১১টি দমকলবাহিনীর বিমান ও ৬টি হেলিকপ্টার মজুত রেখেছে। এবার তুরস্কের দুর্যোগে এ জরুরি বহর থেকে সাহায্য পাঠিয়েছে ইইউ।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore