Saturday 20 April, 2024

For Advertisement

পরমাণু কেন্দ্রে হামলা প্রতিহত করল ইরান

23 June, 2021 7:48:35

ইরানের পরমাণু শক্তি সংস্থার একটি ভবনে অন্তর্ঘাতমূলক আক্রমণের চেষ্টা করা হয়েছে। কিন্তু ইরান সফলভাবে সেই হামলা প্রতিহতের দাবি করেছে। খবর আল জাজিরার।

ইরানের একটি গণমাধ্যম নিরাপত্তা বাহিনীর বরাতে জানিয়েছে, কর্তৃপক্ষ বুধবার একটি অন্তর্ঘাতমূলক আক্রমণ ব্যর্থ করে দিয়েছে। তবে এটা কী ধরনের আক্রমণ ছিল সংবাদে সেটা বলা হয়নি।

এর আগে ২০২০ ইরানের নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। ইরানের কর্মকর্তারা এ দুর্ঘটনার জন্য ইসরাইলের সাইবার নাশকতাকে দায়ী করেন। এছাড়া একই বছর ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহকে রাজধানী তেহরানের সড়কে বন্দুকধারীরা হত্যা করে। এ হত্যাকাণ্ডের পেছনে ইসরাইলের হাত রয়েছে বলে মনে করেন ইরানের শীর্ষ কর্মকর্তারা।

গত মাসে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের নতুন গোয়েন্দা প্রধান ডেভিড বারনিয়া, একে একে ইরানের সব পরমাণু বিজ্ঞানীকে হত্যার ঘোষণা দেন। এছাড়া তিনি দেশটির পরমাণু স্থাপনাগুলোতে হামলা চালানোরও হুমকি দিয়েছিলেন।

ইরানের পরমাণু কেন্দ্র ভবনে সর্বশেষ হামলার চেষ্টা মোসাদ গোয়েন্দা প্রধানের সেই হুমকি বাস্তবায়নের চেষ্টা কী না সেটা নিশ্চিত হওয়া যায়নি।

তবে ইসলামিক রেভুলশনারি গার্ড কপর্সের সঙ্গে সম্পৃক্ত একটি সামাজিক যোগাযোগ চ্যানেলে বলা হয়েছে, একটি ড্রোন ইরানের ওই ভবনে আক্রমণের চেষ্টা করে। আরেকটি রিপোর্টে বলা হয়েছে, হামলা চেষ্টা ঘটনায় কোনো প্রাণহানী কিংবা সম্পদের ক্ষয়-ক্ষতি হয়নি।

ইরানের শীর্ষ জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে ঘনিষ্ঠ নোরনিউজের খবরে বলা হয়েছে, ভবনে কোনো ক্ষতি করার আগেই হামলা প্রতিহত করা হয়েছে। আক্রমণকারীদের শনাক্তে তদন্ত চলমান রয়েছে।

ইরানের ইংরেজি প্রেস টিভির খবরে বলা হয়েছে, বুধবার দিনের শুরুতেই ওই আক্রমণের চেষ্টা হয়। তবে এতে কোনো ক্ষতি হয়নি।

এসব হামলার ঘটনায় ইরান ইসরাইলকে দায়ী করে থাকে। ইসরাইল কখনও কখনও হামলার দায় স্বীকার করে আবার কখনও অস্বীকার করে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore