Thursday 25 April, 2024

For Advertisement

কালোজাম মিষ্টি

2 August, 2021 9:14:47

“কালোজাম” মিষ্টি পছ্ন্দ করেন না এমন লোক পাওয়া যাবে না। বড়দের চেয়ে শিশুরা মিষ্টি খেতে বেশি পছন্দ করে। কালচে আবরণের ভেতর লালচে আভার এই মিষ্টি এবার ঘরেই তৈরি করার চেষ্টা করতে পারেন। আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন-

উপকরণ: আধা লিটার তরল দুধ। চিনি স্বাদ অনুযায়ী। ঘি ৩ টেবিল-চামচ। সুজি ২ কাপ। খাবার রং ২ ফোঁটা (ইচ্ছে হলে দেবেন)। সামান্য বাটার। চিনির সিরা।

সিরা তৈরি– ১ কাপ পানি। ১ কাপ চিনি। এলাচ ৩টি। সামান্য লেবুর রস। হাঁড়িতে সব মিশিয়ে চুলায় জ্বাল দিন। চিনি গলে গেলে যখন সিরা হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিন।

পদ্ধতি: হাঁড়িতে দুধ গরম করে পরিমাণ মতো চিনি দিয়ে নাড়তে থাকুন। চুলার আঁচ কম থাকবে।

এখন ২ টেবিল-চামচ ঘি এবং ১ টুকরা বাটার দিন। তারপর সুজি আস্তে আস্তে দিয়ে নাড়তে থাকুন। ভালোভাবে নাড়বেন নয়ত কালোজাম ঠিকভাবে হবে না। যখন দুধ শুকিয়ে আসবে দেখতে অনেকটা খামিরের মতো হবে।

এখন চুলা থেকে নামিয়ে একটি প্লেটে নিন। হাতে সামান্য ঘি লাগিয়ে ভালোভাবে মেখে নিন খামিরে। তারপর অল্প অল্প করে নিয়ে একটু লম্বাটে আকারে মিষ্টিগুলো বানিয়ে হাঁড়িতে তেল গরম করে অল্প আঁচে কালো রং হওয়া পর্যন্ত ভাজুন। এগুলো ভাজতে দিয়ে সিরাটা তৈরি করে নিন।

কালোজাম হয়ে আসলে সিরায় ছেড়ে রেখে দিন ৩০ মিনিট। দেখবেন কালোজাম একটু ফুলে উঠছে। তারপর প্লেটে নিয়ে উপরে সামান্য গুঁড়াদুধ ছিটিয়ে পরিবেশন করুন। এখানে খামির মাখার সময় ১ কাপ গুঁড়াদুধ দিলে দেখতে আরও সুন্দর ও মজা হয় খেতে।

print

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore