‘গানম্যান’ জাহিদ হাসান | |

‘গানম্যান’ জাহিদ হাসান

বিচিত্র চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসান। চরিত্রের প্রয়োজনে প্রতিনিয়ত নিজেকে ভেঙে চলেছেন তিনি। ঈদুল আজহা উপলক্ষে এবার ‘গানম্যান’ হয়ে ছোটপর্দায় হাজির হবেন এই অভিনেতা। শৌর্য দীপ্ত সূর্যর রচনা ও পরিচালনায ‘গানম্যান’ নাটকের নাম ভূমিকায় অভিনয় করেছেন জাহিদ হাসান।

নাটকটির গল্প প্রসঙ্গে পরিচালক শৌর্য দীপ্ত সূর্য বলেন, ‘বন্দুক দিয়ে বিশ্বজয় করা যায় কিন্তু সংগীত দিয়ে মানুষের মন জয় করা যায়, এ বিষয়টি বিশ্বাস করেন সবুজ। নিজেকে সে খুব গুরুত্বপূর্ণ মনে করেন। নিজেকে স্পেশাল ভাবার কারণ হলো- তার গান। বাংলা সিনেমার খুব কম গান আছে যা সে জানে না। প্রতিটি কথাই সে শুরু করে কোনো না কোনো গান দিয়ে। কোনো কিছুর উপমা দিতে হলেও সে গান দিয়েই দেয়। কথায় কথায় সে গান ব্যবহার করে। গ্রামের কোনো লোক বিপদে পড়ে তার কাছে এলেও সে গানের লাইন দিয়েই উপদেশ দেয়। এজন্য গোটা গ্রামের লোক তাকে গানম্যান বলেই ডাকে।

অন্যদিকে পাশের গ্রামে দিলপাশা নামে এক কোটিপতি ব্যবসায়ী, ইন্ডাস্ট্রির জন্য এলাকায় জমি কিনতে আসে। তার সঙ্গে সার্বক্ষণিক লালমিয়া নামের একজন গানম্যান থাকে। এই লালমিয়া গোপানে সংবাদ পায় যে, একদল সন্ত্রাসীর হাতে তার মনিব দিলপাশা দলবলে খুন হবে। জীবনের ভয়ে লালমিয়া পালিয়ে যাবার সময় দেখা হয় সুবজের সঙ্গে। দুজনেই দুজনকে দেখে অবাক হয়ে যায়। কারণ তাদের দুজনের চেহারা প্রায়ই একই রকম। লালমিয়া সবুজকে কৌশলে রাজি করায়। লালমিয়া হয়ে যায় গ্রামের গানম্যান আর সবুজ হয় ব্যবসায়ী দিলপাশার অস্ত্রধারী গানম্যান। এরপর ঘটতে থাকে নানা মজার ঘটনা।’

জাহিদ হাসান ছাড়াও এতে আরো অভিনয় করেছেন আলীরাজ, নাজিয়া হক অর্ষা, তারিক স্বপন, রাশেদা চৌধুরী, এমিলা হক প্রমুখ। সম্প্রতি নাটকটির দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। ঈদুল আজহার তৃতীয় দিন রাত ৮টা ১০ মিনিটে বেসরকারি টেলিভিশন বৈশাখি টিভিতে নাটকটি প্রচারিত হবে।