এইচএসসিতে মাদ্রাসায় পাশের হার ৭৮. ৬৭ শতাংশ | |

এইচএসসিতে মাদ্রাসায় পাশের হার ৭৮. ৬৭ শতাংশ

মাদ্রাসা, কারিগরিসহ ১০টি শিক্ষা বোর্ডের অধীন উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার পাসের হার ও জিপিএ-৫ দুটোই কমেছে। এবার ১০ বোর্ডের পাসের গড় হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। গতবার এ হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষায় এ বছর পাসের হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ। এ বোর্ডের অধীনে এবার মোট ৯৭ হাজার ৭৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৭৬ হাজার ৬৩৪ জন। জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ২৪৪ জন।

গত বছর আলিম পরীক্ষায় পাসের হার ছিল ৭৭ দশমিক ০২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিলেন ১ হাজার ৮১৫ জন। অর্থাৎ এবার আলিম পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা দুটিই কমেছে।

আজ বৃহস্পতিবার (১৯ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সেখানে তিনি ফলাফলের সংক্ষিপ্ত কিছু তথ্য তুলে ধরেন।

উল্লেখ্য, গত ২ এপ্রিল এই পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৩ মে। ১৪ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হয়। সেই হিসাবে ৫৮ দিনে এই ফল প্রকাশ করা হচ্ছে। এবার সারাদেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ পরীক্ষার্থী অংশ নেয়।