রূপচর্চায় মসুর ডালের ব্যবহার | |

রূপচর্চায় মসুর ডালের ব্যবহার

সুন্দর ত্বক সবার কাম্য। কিন্তু অনেক সময় ব্যস্ততার মধ্যে ত্বকের সঠিক যত্ন নেওয়া হয় না। ফলে ত্বক মলিন হয়ে যায় এবং উজ্জ্বলতা হারায়। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও ত্বক সতেজ রাখতে সাহায্য করে মসুর ডাল। নিয়মিত মসুর ডালের এই প্যাক ব্যবহার করলে আপনার ত্বক হবে উজ্জ্বল, সতেজ ও মসৃণ। সম্প্রতি জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে জানানো হয়েছে রূপচর্চায় মসুর ডাল ব্যবহারের পদ্ধতি। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

১. মুখের লালচে ভাব দূর করতে : সারা রাত কাঁচা দুধে ডাল ভিজিয়ে রাখুন। সকালে ওই ডাল বেটে মুখে লাগান। এতে মুখের লালচে ভাব দূর হবে।

২. রোদে পোড়া দাগ কমাতে : মসুর ডাল বাটা, হলুদ ও মধু একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। রোদে পোড়া দাগ কমে যাবে।

৩. ত্বক সতেজ রাখতে : টক দই, মধু ও মসুর ডাল বাটা দিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪. পিঠের ও মুখের দাগ দূর করতে : মসুর ডাল বাটা, চালের গুঁড়া, মুলতানি মটি, শসার রস ও কমলালেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট মুখে ও শরীরে লাগান। শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলুন।

৫. কনুইয়ের রুক্ষ ভাব কমাতে ও কালো দাগ দূর করতে : মসুর ডাল বাটা, পালংশাক বাটা, হলুদ বাটা, টমেটোর রস, কাঁচা দুধ ও সূর্যমুখীর তেল একসঙ্গে মিশিয়ে হাতের কনুইয়ে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

৬. বলিরেখা দূর করতে : কাঁচা হলুদ, মসুর ডাল বাটা ও দুধের সর মিশিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে ফেলুন এবং ত্বকে লাগান। এই প্যাকটি নিয়মিত লাগালে অবশ্যই ফল পাবেন।