মাংস বাসি না টাটকা বুঝবেন কীভাবে | |

মাংস বাসি না টাটকা বুঝবেন কীভাবে

বাজারে আজকাল ভেজালের ছড়াছড়ি। ফল, সবজি, মাংস, দুধ সবটাতেই ভেজাল পাওয়া যাচ্ছে। সম্প্রতি খবরে পাওয়া গেছে পশ্চিমবঙ্গে বিভিন্ন রেস্টুরেন্ট ও বড় বড় হোটেলেও ভাগাড়ের মাংস সরবরাহ করা হতো। আর এর কিছু অংশ আসতো বাংলাদেশেও। তাই মাংস কেনাবেচা নিয়ে সাবধানতা অবলম্বন করা জরুরি হয়ে পড়েছে।

জেনে নিন কিভাবে চিনবেন টাটকা বা বাসি মাংস –

*মাংস পুরনো হলে বা সেটিকে পানি ছিটিয়ে টাটকা করার চেষ্টা করা হলে সেটি থেকে মাংসের স্বাভাবিক গন্ধটাই চলে যায়। বদলে মাংস থেকে একটা খারাপ, বোঁটকা গন্ধ বের হবে।

*মুরগির মাংস টাটকা হলে সেটির রং হবে হালকা গোলাপি৷ মাংস বাসি হলে তার রং পাল্টে যাবে। তখন রং কিছুটা ধূসর বা ফ্যাকাসে হয়ে যায়।

*কাটা মাংসের রক্ত জমাট বেঁধে থাকলে সেই মাংস এড়িয়ে চলুন। কারণ, সদ্য কাটা মাংসে বা কাটার ৫-১০ মিনিটের মধ্যে রক্ত জমাট বাঁধার কথা নয়।

*প্যাকেটজাত মাংস কেনার সময় লক্ষ্য রাখুন প্যাকেজিংটা ঠিকঠাক রয়েছে কিনা। প্যাকেটের পলিথিন যদি কোনও ভাবে আলগা হয়ে থাকে তাহলে সেই মাংস না কেনাই ভাল।

*হাত দিয়ে আলতো চেপে পরখ করে দেখে নিন কাটা মাংস খুব শক্ত বা খুব নরম লাগছে কিনা! দুটোর মধ্যে যে কোনও একটা হলেই সেটিকে কিনবেন না। মাংস টাটকা হলে তাতে আলতো চাপ দিলে কিছুটা স্পঞ্জের মতো অনুভূত হবে।