রাজধানীতে বেগুনের দাম আকাশ ছোঁয়া | |

রাজধানীতে বেগুনের দাম আকাশ ছোঁয়া

মাত্র একদিন পরই পবিত্র মাহে রমজান শুরু। মুসলমানদের সবচেয়ে ত্যাগের মাস এটি। কিন্তু এ মাসকে পুঁজি করেই এক শ্রেণির অর্থলোভী অসাধু ব্যবসায়ী এরই মধ্যে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে।

বিশেষ করে সবজির বাজারে যেনো আগুন লেগেছে। সব সবজির দামই বাড়তি। এর মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে বেগুনের দাম।

গত সপ্তাহে এ সবজিটির দাম ছিল বাজার ভেদে ৫০ থেকে ৬০ টাকা কেজি। কিন্তু বুধবার (১৬ মে) হঠাৎ করেই এক লাফে এর দাম বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা। অন্যান্য সবজির দামও বেড়েছে কেজিতে ১৫ থেকে ৩০ টাকা পর্যন্ত। রাজধানীর ধানমন্ডি, হাতিরপুল, সেগুনবাগিচা ও শান্তিনগর কাঁচাবাজার ঘুরে এ তথ্যই মিলেছে।

বাজার ঘুরে দেখা যায়, মাত্র পাঁচদিনের ব্যবধানে কেজিতে বেগুনের দাম বেড়েছে বাজার ভেদে ৩০ থেকে ৫০ টাকা, শসার দাম কেজিতে বেড়েছে ৩০ টাকা, ধুন্দল কেজিতে বেড়েছে ২০ টাকা, ঝিঙা ও চিচিঙা বেড়েছে ১৫ টাকা, পটলের দাম বেড়েছে ১০ টাকা। এছাড়া সব ধরনের শাকেরই আটি প্রতি দাম বেড়েছে তিন থেকে পাঁচ টাকা পর্যন্ত। তবে মসলা জাতীয় সবজি, ডিম, মাছ ও মাংসের দাম অপরিবর্তিত রয়েছে।

গত শুক্রবার সেগুনবাগিচা কাঁচাবাজারে বেগুন বিক্রি হয়েছে ৫০ টাকা কেজি দরে। বুধবার সেই বেগুনের দাম হাঁকা হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা। শুক্রবার যে চিচিঙা প্রতি কেজি বিক্রি হয়েছে ৫০ টাকা, বুধবার তা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। ধুন্দল কেজি প্রতি ২০ টাকা থেকে বেড়ে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

ইফতারে বেগুনীসহ বেগুন দিয়ে বানানো খাবারের চাহিদা বেড়ে যায়। এ সুযোগে বুধবার হাতিরপুল কাঁচাবাজারে এক কেজি বেগুনের দাম নেওয়া হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা। অথচ গত শুক্রবার এ বাজারে বেগুনের দাম ছিল প্রতি কেজি ৬০ টাকা।

শরিফুল ইসলাম নামে এক ক্রেতা জানান, প্রতি বছরই রমজান মাস উপলক্ষে সব ধরনের সবজি, মাছ-মাংসের দাম বাড়ানো হয়। শুক্রবার