মাধুরীর জন্মদিন আজ | |

মাধুরীর জন্মদিন আজ

ভারতীয় চলচ্চিত্র জগৎ তথা বলিউডের প্রথিতযশা অভিনেত্রী মাধুরী দীক্ষিত। বলিউডের সেরা অভিনেত্রীদের একজন হিসেবে গণ্য করা হয় তাকে। আজ এ জনপ্রিয় অভিনেত্রীর জন্মদিন।

১৯৬৭ সালের ১৫ মে আজকের এ দিনে জন্মগ্রহণ করেন সুপ্রসিদ্ধ ও জনপ্রিয় অভিনেত্রী মাধুরী শঙ্কর দীক্ষিত। যদিও তিনি মাধুরী দীক্ষিত নামেই বেশি পরিচিত।

১৯৯৯ সালে মাধুরী ডেনেভার, কলোরাডোতে কর্মরত ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কার্ডিওভাসকুলার সার্জন শ্রীরাম মাধব নেনে-কে বিয়ে করেন। ডাঃ নেনে মারাঠী ব্রাহ্মণ পরিবারের সন্তান। দীক্ষিতের রায়ান ও আরিন নামে দুই পুত্র  সন্তান রয়েছে। বর্তমানে মাধুরী ও তার পরিবার সেখানে বসবাস করছেন।

১৯৮৪ সালে ‘অবোধ’ চলচ্চিত্রের মাধ্যমে অভিষেক ঘটান এবং ১৯৮৮ সালে তেজাব ছবির মাধ্যমে দর্শক মহলে আসন করে নেন। অভিনয়ের পাশাপাশি তার সহজাত সৌন্দর্যচর্চা এবং নৃত্যকলায় সমান দক্ষতা তার ভক্তদের মুগ্ধ করে।

১৯৮০ এবং ১৯৯০-এর পুরো দশক জুড়ে তিনি হিন্দি সিনেমার নেতৃত্বদানকারী অভিনেত্রী ও শীর্ষস্থানীয় নৃত্যশিল্পী হিসেবে একচ্ছত্র প্রাধান্য ও প্রভাব বিস্তার করেন। তিনি বেশকিছু ছবিতে নর্তকী চরিত্রে অংশগ্রহণ করেন ও চলচ্চিত্রে অনেক বাণিজ্যিক সাফল্য বয়ে আনেন।

মাধুরী চলচ্চিত্র নায়িকা হিসেবে গণমাধ্যমসহ প্রচার মাধ্যমের সংবাদ শিরোনামে জায়গা করে নেন। হিন্দী সিনেমায় অনবদ্য ভূমিকার জন্য ২০০৮ সালে ভারত সরকারের ৪র্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার হিসেবে তাকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করা হয়।

শুধু অভিনয় দক্ষতার জন্যই দীক্ষিত পরিচিত ছিলেন না। তার নৃত্যকলাও সকলের দৃষ্টি আকর্ষন করে।বলিউড গানে তার নৃত্যশৈলী “এক দো তিন” (তেজাব), “হামকো আজ কাল হ্যায়” (সায়লাব), “বড় দুখ দিনহা” (রাম লক্ষ্মণ), “ধক ধক” (বেটা), “চানে কে খেত মে” (আনজাম), “দিদি তেরা দেবর দিওয়ানা” (হাম আপকে হে কৌন), “চোলি কি পিছে” (খলনায়ক), “আখিয়া মিলাও” (রাজা), “মেরা পিয়া ঘর আয়া” (ইয়ারানা) “কে সেরা সেরা” (পুকার), “মার ডালা” (দেবদাস) গানগুলোয় দেখা যায় ও সকলের ভূয়সী প্রশংসা কুড়ায়।