পাপুয়া নিউগিনিতে এক মাস ফেসবুক বন্ধ | |

পাপুয়া নিউগিনিতে এক মাস ফেসবুক বন্ধ

পর্নোগ্রাফি ও ভুয়া খবর প্রচারের অভিযোগে বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এক মাসের জন্য বন্ধ ঘোষণা করেছে পাপুয়া নিউগিনি সরকার।

পাপুয়া নিউগিনি কর্তৃপক্ষ বলছে, দেশটিতে অনেক দিন ধরে এ সমস্যা চলছে। ফেসবুকে ভুয়া খবরে দেশজুড়ে অশান্তি ছড়াচ্ছে। এমনকি অনেক সময় লুকিয়ে পর্নোগ্রাফি ছবিও পোস্ট করা হচ্ছে। তাই বাধ্য হয়ে ফেসবুক এক মাসের জন্য বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এই এক মাসের মধ্যে পাপুয়া নিউগিনির ফেসবুক ব্যবহারকারীদের প্রকৃতি বিচার করবে প্রশাসন। কোথা থেকে দিনের পর দিন মিথ্যা খবর প্রচারিত হচ্ছে সেসব খতিয়ে দেখা হবে।

এ ছাড়া দেশের সাধারণ মানু্ষ ফেসবুকে কী ধরনের পোস্ট শেয়ার করতে পছন্দ করেন বা কী দেখতে চান সেসব বিচার করে ভুয়া খবর প্রচার বন্ধ করতে আলাদা রাস্তা বের করা হবে। আর তারপরই ফেসবুক চালু করা হবে পাপুয়া নিউগিনিতে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে ভুয়া খবর প্রচার ও গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফাঁস করার অভিযোগে সমালোচনার মুখে রয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। বিতর্ক এড়াতে এরই মধ্যে ভুয়া খবর নিয়ে আরও কঠোর হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।