৫শ মেগাওয়াট বিদ্যুৎ কিনছে সরকার | |

৫শ মেগাওয়াট বিদ্যুৎ কিনছে সরকার

ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার ভারত থেকে ৫শ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে। ১৫ বছর মেয়াদে এই বিদ্যুৎ সরবরাহ করবে ভারতীয় ন্যাশনাল থারমাল পাওয়ার কোম্পানি (এনটিপিসি) ও পাওয়ার ট্রেডিং কোম্পানি (পিটিসি)।

বিদ্যুৎ বিভাগের উত্থাপিত সংশ্লিষ্ট একটি প্রস্তাব বুধবার (১১ এপ্রিল) মন্ত্রিসভার ক্রয় ও অর্থনীতি সংক্রান্ত কমিটির বৈঠকে অনুমোদন পেয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

মোস্তাফিজুর রহমান বলেন, স্বল্পমেয়াদে প্রতি কিলোওয়াট ৪ দশমিক ৭১ টাকা দরে এনটিপিসির কাছ থেকে ৩শ মেগাওয়াট,  ৪ দশমিক ৮৬ টাকা দরে পিটিসির কাছ থেকে ২শ মেগাওয়াট এবং দীর্ঘ মেয়াদে প্রতি কিলোওয়াট ৬ দশমিক ৪৮ টাকা দরে ২শ মেগাওয়াট ও ৬ দশমিক ৯৪ টাকা ধরে পিটিসির কাছ থেকে ২শ মেগাওয়াট বিদ্যুৎ কেনা হবে।

এছাড়াও ২৯৫ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে গাইবান্ধা সদর উপজেলা, গণকবর ও ফুলছড়ি উপজেলার বিভিন্ন স্থাপনা রক্ষায় নদীতীর সংরক্ষণ ও টার্মিনেশন নির্মাণ, বাঁধ পুনর্বাসন ও নদী ড্রেজিংয়ের কাজ করবে নৌবাহিনীর ডকইয়ার্ড।

ডিএপি ফার্টিলাইজার কোম্পানির জন্য ৯৪ কোটি টাকায় তিনটি লটে দু’টি কোম্পানিকে ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানির অনুমোদন দিয়েছে। সহকারী কমিশনারদের (ভূমি) জন্য ১৯২টি ডাবল কেবিন পিকআপ প্রগতির কাছ থেকে সরসারি কিনতে ৯৬ কোটি ৫৬ লাখ টাকার প্রস্তাব অনুমোদন পেয়েছে।

কমিটি ৩১০৫ কোটি টাকায় ঢাকা ওয়াসার ডিজাইন বিল্ড অপারেট (ডিবিও), র ওয়াটার পাইপলাইনের ইনট্যাংক মেইনটেন্স এবং গন্ধবপুরের ৫ এমএলডি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের ঠিকাদারি নিয়োগ দেওয়ার প্রস্তাব অনুমোদন পেয়েছে।

২৭ কোটি টাকায় ঢাকা ওয়াসার ওয়েল্ড ফিল্ড নির্মাণ, ৯৬ কোটি ৭৯ লাখ টাকায় বিআরটি গাজীপুর-এয়ারপোর্ট প্রকল্পের ভেরিয়েশন, ১৯৭ কোটি ৯৭ লাখ টাকা ব্যয়ে যশোর-খুলনা মহাসড়কের পলাশবাড়ি হতে রাজঘাট পর্যন্ত উন্নীতকরণের কাজ পেয়েছে তাহের ব্রাদার্স ও মাহবুব ব্রাদার্স।