নবায়নযোগ্য জ্বালানিতে ৫৫ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক | |

নবায়নযোগ্য জ্বালানিতে ৫৫ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

প্রান্তিক জনগোষ্ঠিকে নবায়নযোগ্য জ্বালানি সুবিধা দিতে ৫৫ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। বুধবার (১১ এপ্রিল) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক জানিয়েছে, রুরাল ইলেকট্রিফিকেশন এন্ড রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট প্রকল্পের ২য় পর‌্যায়ে এই অর্থ দিচ্ছে তারা। প্রকল্পটির অধীনে এক হাজার সৌর সেচ পাম্প, ৩০টি ছোট সৌর গ্রিড, ৪ মিলিয়ন কুকস্টোভস দেওয়া হচ্ছে। প্রায় ১০ লাখ মানুষ এই সুবিধা ভোগ করতে পারবে। সেই সঙ্গে এসব উদ্যোগের ফলে বাতাসে কার্বনের পরিমাণ কমবে বলে দাবি করছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান জানিয়েছেন, এই প্রকল্পে বাংলাদেশকে সাহায্য করতে পেরে আমরা নিজেদের সৌভাগ্যবান মনে করছি।

প্রকল্পের অধীনে দরিদ্র‌ এলাকার জন্য ১০টি ছোট সৌর গ্রিড তৈরি করা হয়েছে। যা জাতীয় বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা থেকে পাওয়া বিদ্যুতের মতই। এর আওতায় ২৮ হাজার ঘরবাড়ি, ব্যবসাসহ ক্ষুদ্র ও মাঝারি শিল্পে সহায়ক হবে। এতে কার্বন কমিয়ে বায়ু দূষণে সহায়তা করবে ও সরকারের ডিজেল আমদানি কমাতে সহায়তা করবে।

বিশ্বব্যাংক বলছে, বায়ু দূষণে বছরে সহস্রাধিক মানুষ মারা যাচ্ছে। বিশেষ করে নারী ও শিশুর সংখ্যা বেশি। তাই, বিশ্বব্যাংকের সহায়তায় সৌর চালিত বিদ্যুৎ ব্যবস্থা বায়ু দূষণ রোধে ভূমিকা রাখবে। উল্লেখ্য, বিশ্বব্যাংক ২০০২ সাল থেকে নবায়নযোগ্য জ্বালানিতে অর্থ সহায়তা দিয়ে আসছে।