দিল্লির বিপক্ষে কলকাতার সম্ভাব্য একাদশ | |

দিল্লির বিপক্ষে কলকাতার সম্ভাব্য একাদশ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এর একাদশতম আসরের সবচেয়ে আলোচিত ম্যাচ হচ্ছে কিং খানের কলকাতা ও গৌতম গম্ভীরের দিল্লি ডেয়ারডেভিলস। আলোচিত হওয়ার কারণ অবশ্য যে দলকে দুইবার চ্যাম্পিয়ন করেছিলেন তখন সেই কলকাতার অধিনায়ক ছিলো গৌতম গম্ভীর। দীর্ঘ দিনের সম্পর্ক ছিন্ন করে কলকাতা থেকে দিল্লিতে পাড়ি জমান গম্ভীর। ঐতিহ্যবাহী কলকাতা নাইট রাইডার এর হোম গ্রাউন্ড ইডেন গার্ডেন্সে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় মাঠে নামবে এ দুই দল।

কলকাতার সকল দূর্ভলতা গম্ভীরের চেয়ে ভালো কেউই জানেন না। তাই ইডেনে অনেকটা গম্ভীরের ঘরের মাঠের মতো। অন্যদিকে সাবেক দলপতিকে নিয়ে বেশ সতর্ক কলকাতার নয়া অধিনায়ক দিনেশ কার্তিক। সর্বশেষ ম্যাচে ঘরের মাঠে কিং খানের কলকাতাকে হারিয়ে ম্যাচ জিতে নেয় সাকিবের হায়দরাবাদ। তাই আজ কলকাতার জন্য কঠিন পরীক্ষা।

আজ অপরিবর্তনীয় একাদশ নিয়ে মাঠে দেখা যেতে পারে কলকাতাকে। সর্বশেষ ম্যাচে কলকাতার ওপেনিংয়ে ক্রিস লিনের সাথে রবিন উথাপ্পাকে দেখা গেলেও তিনি ব্যর্থ ছিলেন। তাই আবারো ইনিংস ওপেন করতে দেখা যেতে পারে বোলার থেকে অলরাউন্ডার বনে যাওয়া নারিনকে। রবিন উথাপ্পাকে দেখা যাবে তিনে। সম্ভবত চারে দেখা যেতে পারে অনুর্ধ্ব-১৯ দলে দূর্দান্ত পারফরম্যান্স করা শুভমান গিলকে। সেক্ষেত্রে পাঁচে নিতিশ ও ছয়ে ব্যাটিং করবেন মিস্টার অধিনায়ক কার্তিক। আর অতি পরিচিত জায়গা সাতে খেলবেন আন্দ্রে রাসেল। মূলত শেষ দিকে স্লগ করার জন্য পাওয়ার হিটার রাসেলকে রেখেছে কলকাতা। ব্যাটে-বলে দূর্দান্ত নারিন দিল্লির সবচেয়ে বড় হুমকির কারণ হতে পারে। দিল্লির সাথে ১১ ম্যাচ খেলে নারিন নিয়েছে ২০ উইকেট। নারিনকে ঠেকাতে নিশ্চই দিল্লি বিশেষ পরিকল্পনা করবে। এছাড়া নারিনের ঝড়ো ব্যাটিং এগিয়ে রাখতে পারে কলকাতা শিবিরকে।

আইপিএলের ইতিহাসে এখন পর্যন্ত কলকাতা ও দিল্লি মুখোমুখি হয়েছে ১৯ বার যার মধ্যে কিং খানের কলকাতা জিতেছে ১২টি ম্যাচে আর দিল্লি জিতেছে ৮টি ম্যাচে।

কলকাতার সম্ভাব্য একাদশঃ
সুনীল নারিন, ক্রিস লিন, রবিন উথাপ্পা, শুভমান গিল, নিতিশ রানা, দীনেশ কাতির্ক (অধিনায়ক ও উইকেটরক্ষক), আন্দ্রে রাসেল, সিভাম মাভি, মিচেল জনসন, পীযুষ চাওলা, কুলদীপ যাদব।