সংসদীয় সীমানার খসড়া প্রস্তুত, বুধবার বসছে কমিশন | |

সংসদীয় সীমানার খসড়া প্রস্তুত, বুধবার বসছে কমিশন

একাদশ সংসদ নির্বাচনে সীমানার খসড়া প্রস্তুত করেছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (১৪ মার্চ) কমিশন বৈঠকের পর এটি চূড়ান্ত করা হতে পারে।

সূত্র জানায়, ২০১৩ সালের পর গঠিত নতুন উপজেলা ও সিটমহলকে যুক্ত করে দশম সংসদের আসন অপরিবর্তিত রেখেই একাদশ সংসদ নির্বাচনের সীমানার খসড়া প্রস্তুত করছে নির্বাচন কমিশন।

ইসি কর্মকর্তারা জানায়, ইসির তৈরি খসড়া অনুযায়ী ২০১৩ সালে দশম সংসদে আসন যে ভাবে ছিল সেভাবে থাকবে। নতুন উপজেলা ও সিটমহল গুলো সংসদীয় আসনের সঙ্গে যুক্ত হবে। ফলে ৩০ থেকে ৩৫ টি সংসদীয় আসনে পরিবর্তন আসছে। সে ক্ষেত্রে নতুন উপজেলা, চট্টগ্রামের কর্ণফুলী, কুমিল্লার লালমাই, সিলেটের ওসমানীয়ানগর, নাটরের নলডাঙ্গা, ময়মনসিংহের তারাকান্দা, রাজবাড়ীর কালুখালীসহ ২০১৩ সালের পর যেসব নতুন উপজেলা হয়েছে। সে উপজেলা গুলো যুক্ত করা হচ্ছে এবার। এছাড়া, লালমনির হাট, কুড়িগ্রাম ও নিলফামাড়ী এই তিন জেলার আসন গুলোতে সিটমহলের কারণে পরিবর্তন আসবে।

ইসি সচিবালয় সূত্র জানায়, ২০১৩ সালে কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন সীমানা পরিবর্তনের জন্য ৮৭টি আসনের প্রাথমিক তালিকা করে। কিন্তু নানা ধরনের দাবি, আপত্তি ও রাজনৈতিক সুপারিশের কারণে শেষ পর্যন্ত সীমানা পরিবর্তন হওয়া আসনের সংখ্যা দাঁড়ায় ৫৩টি।

ইসির সঙ্গে সংলাপে বিএনপি নতুন আইন করে ২০০১ সালে সংসদীয় আসনের যে সীমানা ছিল সেটি ফিরিয়ে আনতে দাবি জানিয়েছিল। কারণ ২০০৮ সালে অধিকাংশ আসন পরিবর্তন করে ইসি।

বিএনপির অভিযোগ, ২০০৮ সালে তাদের আসনগুলোকে ভেঙ্গে দলকে বিপদে ফেলানো হয়েছে। কারণ যে এলাকায় বিএনপির দুটি আসনে ভাল সমর্থক ছিল সেখানে ১টি করা হয়েছে। ফলে দলীয় একটি আসন কমে গেছে। অন্যদিকে ইসির সঙ্গে সংলাপে আওয়ামী লীগ চেয়েছে বর্তমান আইন দিয়ে আগামী সংসদ নির্বাচন। অর্থাৎ নতুন উপজেলা ও সিটমহল গুলোকে যুক্ত করে ২০১৩ সালের সীমানা দিয়ে নির্বাচন করতে।

ইসির তথ্য মতে, এর আগে ২০০১ সালেও ১৯৯৫ সালের সীমানার গেজেট বহাল রাখা হয়েছিল। ১৯৮৪, ১৯৯১ সালের পর ২০০৮ সালে সংসদীয় আসনে ব্যাপক পরিবর্তন করা হয়। এক-এগারো পুনগর্ঠিত ড. শামসুল হুদার কমিশন সারাদেশের পার্বত্য ৩টি জেলা বাদে ২৯৭ আসনেই পরিবর্তন নিয়ে আসে। এর মধ্যে ১৩৩টিতে পরিবর্তন আনা হয় বড় পরিসরে। এই ব্যাপক সীমানায় ভাংচুর ও তছনছ করার মাধ্যমে ঢাকায় আসন বাড়ে ৮টি, কমে জেলাতে আসন সংখ্যা। সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, বরিশাল ও ফরিদপুরে একটি করে আসন কমে। ২০০৮ সীমানা বহাল রেখে ২০১৩ সালে অল্প কিছু আসনে পরিবর্তন এনে দশম সংসদ নির্বাচন দেয় ইসি।