যে ১৩১ ইউপিতে ভোটের প্রস্তুতি সম্পন্ন | |

যে ১৩১ ইউপিতে ভোটের প্রস্তুতি সম্পন্ন

সাধারণ ও শূন্য পদে এবং বিভিন্ন কারণে স্থগিত হওয়া ৫২ জেলার ১৩১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) মার্চের শেষ সপ্তাহে ভোট করার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। এ মাসেই তফসিল ঘোষণা করা হবে। এ জন্য ভোটের সিডিসহ সব প্রস্তুতি সম্পন্ন করেছে সাংবিধানিক সংস্থাটি।

ইসি সূত্র জানায়, মামলাসহ বিভিন্ন কারণে মেয়াদ শেষ হওয়ার পরও বছরের পর বছর ভোট হয় না- এমন ৩৫টি এবং নব গঠিত ১১ টিসহ অর্থাৎ মোট ৪৬টি ইউপিতে সাধারণ নির্বাচন হবে। এছাড়া ৮৫টি ইউনিয়নের ৯৩টি শূণ্য পদে নির্বাচন করবে ইসি। এসব ইউপিতে সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হবে। চলবে বিকেল চারটা পর্যন্ত।

ইসির সিনিয়র সহকারী সচিব ফরহাদ হোসেন বলেন, নির্বাচন কমিশন ইউনিয়ন পরিষদের তালিকা এবং ভোটার তালিকার সিডি প্রস্তুত করেছে। চলতি সমাসের শেষের দিকে তফসিল দিয়ে মার্চের শেষে ভোট করার প্ররিকল্পনা রয়েছে। কমিশন বৈঠকে ভোট ও তফসিলের তারিখ চূড়ান্ত করা হবে।

তিনি বলেন, ৬ ফেব্রুয়ারি নির্বাচন উপযোগী ৪৬টি ইউনিয়নের সাধারণ ও স্থগিত এবং ৮৫টি ইউনিয়নে ৯৩টি পদে উপ-নির্বাচনের জন্য সর্বশেষ হালনাগাদ ছবিছাড়া ও ছবিসহ ভোটার তালিকার সিডি পাঠানো হয়। পরে মাঠ পর্যায়ের কর্মকর্তরা সিডি যাচাই করে ৮ ফেব্রুয়ারি কমিশনে পাঠায়। এখন সব প্রস্তুত করা হচ্ছে। নির্বাচনের তারিখ ঠিক হলে ভোট হবে।

ইসি কর্মকর্তরা জানান, দেশের অনেক ইউনিয়ন পরিষদ আছে সীমানা জটিলাতাসহ বিভিন্ন মামলার করণে ১০ থেকে ১৫ বছর ভোট হয় না। এসব ইউপির সদস্যরা দির্ঘদিন ক্ষমতায় রয়েছেন। কমিশন ইউপিগুলোতে ভোট দিয়ে দ্রুত দায় মুক্ত হতে চায়।

যে সব ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে, সেগুলো হলো চূয়াডাঙ্গা জেলার নাগদহ, আইলহাঁস, বাঁকা, হাসাদাহ, রায়পুর, গড়ায়টুপি; পটুয়াখালীর ডালবুগঞ্জ, মিঠাগঞ্জ, বালিয়াতলী, ধানখালী, চম্পাপুর, শ্রীরামপুর, লেবুখালী; টাঙ্গাইলের বাংড়া, বীরবাসিন্দা, পারখী, ধালাপাড়া, সাগরদিঘী, রসুলপুর, লক্ষ্মীন্দর, সন্ধানপুর, সংগ্রামপুর; ফরিদপুরের ঈশান গোপালপুর, চরমাধবদিয়া, নর্থ চ্যানেল, আলিয়াবাদ, ডিক্রীচর, মাচ্চর, অম্বিকাপুর, কৃষ্ণনগর, কানাইপুর, কৈজুরী, গেরদা; গাজীপুরের মির্জাপুর, পিরুজালী, ভাওয়ালগড়; কমিল্লার শিলমুড়ি দক্ষিণ, শিলমুড়ি উত্তর, খোশবা দক্ষিণ; খাগড়াছড়ির দীঘিনালা, বাবুছড়া; চট্টগ্রমের কালাপানিয়া; যশোরের হরিহরনগর; বরগুনার শারিকখালী। এছাড়া রাজশাহীর শিলামাড়ী ইউপিতে ভোট করতে হাইকোর্টের আদেশে রয়েছে।

যেসব ইউনিয়ন পরিষদের শূন্য পদে উপনির্বাচন হবে, সেগুলো হলো রংপুর জেলার ইটাকুমারী, বালাপাড়া, শহীদবাগ; লালমনিরহাট সাপ্টীবাড়ী; গাইবন্ধার কামারপাড়া, হোসেনপুর, কাঞ্চিবাড়ী; কুড়িগ্রামের নাওডাঙ্গা, বামনডাঙ্গা, ভিতরবন্দ; ঠাকুরগাঁও লেহেম্বা; নীলফামারী সোনারায়; পাবনার গৌরিগ্রাম, আর-আতাইকুলা; সিরাজগঞ্জের পঞ্চকোশী, হাটিকুমরুল; নওগাঁ তেতুলিয়া; বগুড়ার মালঞ্চা, চামরুল, গোসইবাড়ী; খুলনা আমাদী; কুষ্টিয়ার আলামপুর, মরিচা; যশোরের লক্ষ্মণপুর; মাগুরার মুহম্মদপুর, জগদল, হাজীপুর; বাগেরহাটের রাড়ীপাড়া, লক্ষ্মপুর; ঝিনাইদহের মির্জাপুর; মেহেরপুরের ষোলটাকা; বরিশালের পাদ্রীশিবপুর; ভোলার টবগী; ময়মনসিংহর চর ইশ্বরদিয়া, খাগডহর, ঘাগড়া, সিধলা, নান্দাইল; টাঙ্গাইল পাইস্কা, মাহমুদনগর, হেমনগর, এলাসিন; শেরপুর বানেশ্বরদী, গৌরদদ্বার বাঘবেড়; জামালপুরের বকশীগঞ্জ; নেত্রকোণার তেতুলিয়া; ঢাকার যন্ত্রাইল, শিকারীপাড়া, রোহিতপুর; মানিকগঞ্জের রামকৃষ্ণপুর, আজিমনগর; নরসিংদীর দুলালপুর; নারায়ণগঞ্জের এনায়েতনগর; মুন্সীগঞ্জের দিঘীরপাড়া, যশলং, রাজবাড়ীর কালিমহল; শরীয়তপুরের নাগেরপাড়া; ফরিদপুরের বাগাট, মাদারীপুরের বাঁশগাড়ী; সিলেটের বুদবারি বাজার, তিলপাড়া, কাজলসার; মৌলভীবাজারের ব্রাহ্মণবাজার, বরমচাল, কানপুর; হবিগঞ্জের রিচি; সুনামগঞ্জের কাঠইল; কুমিল্লার ভারেল্লা উত্তর, বাকশীমুল, মাধবপুর, সাহেবাবাদ, জিয়ারকান্দি, বক্সগঞ্জ; ব্রাহ্মণবাড়িয়ার বুধল, চম্পকনগর, লালপুর, দূর্গাপুর; ফেনীর নির্জানগর, বাগদানা, কালিদহ, চট্টগ্রামের চরপাথরঘাটা, জুলধা, সাহেরখালী; রাঙ্গামাটির ভূষণছড়া ও লংদু। এছাড়া নোয়াখালী জেলার সোনাপুর স্থগিত ইউনিয়নে উপনির্বাচন ভোট হবে।