দশ লাখ অভিবাসী নেবে কানাডা | |

দশ লাখ অভিবাসী নেবে কানাডা

প্রতিচ্ছবি ডেস্কঃ আগামী তিন বছরে নতুন ১০ লাখ অভিবাসীকে স্বাগত জানাবে কানাডা। দেশটির ক্ষমতাসীন লিবারেল সরকার এটিকে কানাডার ‘সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে অভিলাষী পরিকল্পনা’ হিসেবে বর্ণনা করেছেন।

এর ফলে দেশটিতে ২০২০ সাল নাগাদ বার্ষিক অভিবাসী প্রবেশের সংখ্যা বেড়ে দাঁড়াতে পারে তিন লাখ ৬০ হাজারে। যদি এটি বাস্তবায়িত হয় তাহলে এক শতকের বেশি সময়ের মধ্যে কানাডার মোট জনসংখ্যা এক শতাংশ হবেন অভিবাসী।

কানাডার অভিবাসীমন্ত্রী আহমেদ হুসেন এটিকে ‘ঐতিহাসিক’ উল্লেখ করে বলেছেন, সব ক্যাটাগরিতেই লোক নেয়ার শর্ত শিথিল করা হয়েছে।

২০১৭ সালে কানাডার অভিবাসী টার্গেট ছিল তিন লাখ। সেটি চলতি বছর বেড়ে হবে তিন লাখ ১০ হাজার। তবে সর্বশেষ এই ঘোষণার কারণে ওই টার্গেট বেড়ে দাঁড়াতে পারে তিন লাখ ৩০ হাজারে।

২০১৯ সালে দেশটিতে অভিবাসী নেয়ার টার্গেট করা হয়েছে তিন লাখ ৩০ হাজার। যে সংখ্যাটি সর্বোচ্চ সাড়ে তিন লাখে গিয়ে ঠেকতে পারে। আর ২০২০ সালে টার্গেট নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৪০ হাজার অভিবাসীর, যেখানে সর্বোচ্চ সীমা ধরা হয়েছে তিন লাখ ৬০ হাজার।

স্থায়ীভাবে বসবাসের শর্তও শিথিল করেছে কানাডা সরকার। বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দক্ষ লোকজনের বসবাস ও কাজ করার সুযোগ দিচ্ছে তারা।

সাধারণত নিয়মিত এক্সপ্রেস এন্ট্রির ড্র, নতুন নতুন পিএনপি প্রোগ্রাম চালু, লো ট্রেড স্কিল প্রোগ্রামের মাধ্যমে কানাডা সরকার এই দক্ষ লোকজনদের বসবাস ও কাজ করার সুযোগ তৈরি করে দেয়।

হাই স্কিল ইমিগ্রেশন

সম্ভাবনাময় একটি স্থায়ী উপায় হচ্ছে হাই স্কিল প্রোগ্রামে আবেদন করা। এক্সপ্রেস এন্ট্রি ও পিএনপি দুই উপায়ে আবেদন করে স্থায়ীভাবে কানাডায় বসবাস করার সুযোগ পাওয়া যায়। বয়সসীমা হচ্ছে ৩৫ বছর। আইইএলটিএস পরীক্ষায় স্কোর প্রয়োজন ৭।
মাস্টার্স বা অনার্স ডিগ্রি এবং সঙ্গে এক বছরের সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকলে অনেক কম খরচে এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে স্বল্প সময়ে পরিবারসহ কানাডায় স্থায়ী হওয়া যায়।

আইইএলটিএস এ স্কোর কম থাকলে এবং বয়স একটু বেশি হলে নির্দিষ্ট কিছু পেশাজীবীরা পিএনপি প্রোগ্রামের মাধ্যমেও আবেদন করতে পারেন। এই বিষয়ে দক্ষ আইনজীবীর সহায়তার কোন বিকল্প নাই। ব্রিটিশ কলম্বিয়া, সাসকাচুয়ান, ওন্টেরিওসহ অনেক প্রভিনশনাল প্রোগ্রাম সারা বছরের চালু থাকে।

লো স্কিল্ড ট্রেড প্রোগ্রাম

কানাডায় লো স্কিল্ড কাজের সুযোগ বেশি এবং প্রচুর লোকজনের প্রয়োজন হয়। সুতরাং শুধু এই ক্যাটাগরিতেই সর্বাধিক সংখ্যক লোকজন অভিবাসনের সুযোগ পাবে। এটি একটি নিশ্চিত প্রোগ্রাম। এই প্রোগ্রামে আবেদন করতে আবেদনকারীদের আইইএলটিএসের প্রয়োজন পড়বে না। কেবল শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস এবং সংশ্লিষ্ট কাজের ট্রেড স্কিল সার্টিফিকেট, পুলিশ ও মেডিকেল ক্লিয়ারেন্স থাকতে হবে। তবে আবেদনকারীর বয়স ৩৯ বছরের মধ্যে হতে হবে। প্রচুর বেতন, থাকা-খাওয়ার সুবিধা, ভালো কাজের পরিবেশ, সামাজিক নিরাপত্তা, স্থায়ী হওয়ার অপার সম্ভাবনা ইত্যাদি বিষয় বিবেচনা করলে এই প্রোগ্রামটি অনেকের জন্যই একটি উপযুক্ত প্রোগ্রাম।

বিস্তারিত তথ্যের জন্য ঘুরে আসতে পারে: http://www.immigration.ca/ এই ওয়েবসাইটে।