জিএসপি দরকার নেই | |

জিএসপি দরকার নেই

যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্যের অবাধ বাজারসুবিধা (জিএসপি) সুবিধা ফিরে পাওয়ার আশা ছেড়ে দিচ্ছে বাংলাদেশ। ৫ বছর এ সুবিধা স্থগিতের পর দেশটির একে পর এক শর্ত পূরণের পরও জিএসপি ফিরে না পাওয়ায় অসন্তুষ্ট খুদ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। জিএসপির আর কোনো দরকার নেই বলেও জানিয়ে দিয়েছেন মন্ত্রী।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে বাংলাদেশ জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে একথা বলেন তিনি।

তোফায়েল বলেন, ‘জিএসপি সুবিধার কোন প্রয়োজন নেই। আমরা এটা আর চাইবও না। কারণ যত শর্ত পূরণ করিই না কেন তারা বলবে আরও দরকার। আমি বলতে পারি রোজ কেয়ামত পর্যন্ত আমরা শর্ত পূরণ করলেও মার্কিন যুক্তরাষ্ট্র আমাদেরকে জিএসপি সুবিধা দেবে না।’

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফন ব্লুম বার্নিকাট বলেছেন, শর্তপূরণের দিক থেকে বাংলাদেশ যদি আরও এগিয়ে যায়, তাহলে জিএসপি সুবিধা দেবে তার দেশ। এই মন্তব্যের বিষয়ে জানতে চাইলে তোফায়েল বলেন, ‘আমি আগেও বলেছি আজও বলছি মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে জিএসপি সুবিধা পাওয়ার আশা আমরা করি না। কারণ আমরা যত খুশি অগ্রগতি লাভ করি না কেন মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে এ সুবিধা দেবে না।’

উল্লেখ, তৈরি পোশাক কারখানার কাজের পরিবেশ ও শ্রমিকের স্বার্থ সুরক্ষা নিয়ে উদ্বেগের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পণ্যের অবাধ বাজারসুবিধা (জিএসপি) ২০১৩ সালের জুনে স্থগিত করেছে ওবামা প্রশাসন। পোশাক খাতে কাজের পরিবেশের উন্নতি না হওয়া পর্যন্ত এ স্থগিতাদেশ বহাল থাকবে বলে জানানো হয়েছিল।