গ্যাস সংকটে শাহজালাল সার কারখানায় উৎপাদন বন্ধ | |

গ্যাস সংকটে শাহজালাল সার কারখানায় উৎপাদন বন্ধ

গ্যাস সংকটের কারণে উৎপাদন বন্ধ হয়ে গেছে সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলাস্থ শাহজালাল সার কারখানায়।  আজ সকালে ১১টা থেকে বন্ধ রয়েছে উৎপাদন। এ অবস্থা চলমান থাকলে প্রতিদিন দুই কোটি টাকার ক্ষতি হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কারখানা কর্তৃপক্ষ জানায়, জালালাবাদ গ্যাস থেকে প্রতিদিন ১৫০ পিএসআই চাপে শাহজালাল সার কারখানায় ৪৪.৫ এমএমসিএফটি গ্যাস সরবরাহ করা হয়। কিন্তু আজ মঙ্গলবার সকাল ১১টার দিকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয় জালালাবাদ কর্তৃপক্ষ। ফলে বন্ধ হয়ে যায় কারখানার উৎপাদন।

শাহজালাল সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক মনিরুল ইসলাম বলেন, আমাদের আপত্তি সত্ত্বেও জালালাবাদ কর্তৃপক্ষ গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। তারা বলছে, অন্যত্র গ্যাস সরবরাহের চাপ রয়েছে। গ্যাস না থাকায় উৎপাদন বন্ধ হয়ে পড়েছে। সার কারখানায় উৎপাদন বন্ধ থাকলে প্রতিদিন দুই কোটি টাকার ক্ষতি হবে।  এ বিষয়ে জালালাবাদ গ্যাস কর্তৃপক্ষ কিছু বলতে রাজি হয়নি।

প্রসঙ্গত, বার্ষিক ৫ লাখ ৮১ হাজার মেট্রিক টন সার উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে চীন ও বাংলাদেশের যৌথ অর্থায়নে শাহজালাল সারকারখানা ২০১৬ সালে উৎপাদন শরু করে। কিন্তু উৎপাদন শুরুর বছরেই এ কারখানা লোকসান দেয় ২৩৯ কোটি টাকা।