পাটকলে টানা ধর্মঘট, অবরোধের কর্মসূচি | |

পাটকলে টানা ধর্মঘট, অবরোধের কর্মসূচি

প্রতিচ্ছবি রিপোর্টঃ মজুরি কমিশন, বকেয়া পরিশোধ ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ ১১ দাবিতে সারাদেশে রাষ্ট্রায়ত্ত পাটকলে টানা ধর্মঘটসহ রাজপথ-রেলপথ অবরোধের কর্মসূচি নিয়েছে পাটকল শ্রমিক সিবিএ-ননসিবিএ পরিষদ।

সোমবার ঢাকায় বিজেএমসি’র কর্মচারী সংসদ কার্যালয়ে শ্রমিক নেতাদের বৈঠকে এ কর্মসূচি গ্রহণ করা হয়। বৈঠকে খুলনা, চট্টগ্রাম ও ঢাকার ২০টি রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিক সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক সরদার মোতাহার উদ্দিন।

মঙ্গলবার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে। একই দিন বিকালে জাতীয় সংসদের হল রুমে শ্রম ও কর্মসংস্থান স্থায়ী কমিটির সাথে বৈঠক রয়েছে সিবিএ নেতাদের। ওই বৈঠকে শ্রমিকদের ১১ দফা দাবি নিয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, ধর্মঘটের কারণে ২৮ ডিসেম্বর থেকে খুলনা-যশোর অঞ্চলের ৮টি রাষ্টায়ত্ত পাটকলে উৎপাদন বন্ধ রয়েছে। এর মধ্যে ২ জানুয়ারি একই দাবিতে ঢাকা ও চট্টগ্রামের আরো ১২টি রাষ্ট্রায়ত্ত পাটকলে ২৪ ঘন্টার ধর্মঘট পালিত হয়।

খুলনা-যশোর পাটকল শ্রমিক সিবিএ-ননসিবিএ পরিষদের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন জানান, ১১ দফা দাবিতে শ্রমিকরা পাটকলে টানা কর্মবিরতী পালন করলেও সংকট নিরসনে উদ্যোগ নেওয়া হয়নি।

এ কারণে দ্বিতীয় দফা আন্দোলন কর্মসূচিতে রাজপথ-রেলপথ অবরোধের মতো কঠোর কর্মসূচি থাকছে। তিনি বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।