একুশে গ্রস্থমেলা প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন কাল | |

একুশে গ্রস্থমেলা প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন কাল

বাংলা একাডেমিতে মাসব্যাপী অমর একুশে গ্রস্থমেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার (৩১ জানুয়ারি)। এ মেলা চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

এদিন বিকাল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একুশের গ্রন্থমেলার উদ্বোধন করবেন। একইসঙ্গে তিনি মেলার ওয়াই-ফাই সংযোগ ও ওয়েবসাইট উদ্বোধন করবেন।

মেলায় আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২২-২৩ ফেব্রুয়ারি এই সম্মেলন অনুষ্ঠিত হবে। একুশের গ্রন্থমেলা নিয়ে মঙ্গলবার বাংলা একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

মেলায় এবার নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার হচ্ছে। নিরাপত্তার দায়িত্বে থাকছে পুলিশ, র‌্যাব অন্যান্য ফোর্স। মেলায় ২৫০টি ক্লোজডসার্কিট ক্যামেরা স্থাপন করা হয়েছে। এবার প্রথমবারের মতো মেলার সঙ্গে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা স্তম্ভকে যুক্ত করা হয়েছে।

প্রকাশক ও বিক্রেতারা এবার বই বিক্রিতে ২৫ ভাগ কমিশন দেবে। এবার সোহরাওয়ার্দী উদ্যানে বইয়ের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান মঞ্চ হবে আরও বড় মাপের। কবি, সাহিত্যিকদের প্রবেশের জন্য সোহরাওয়ার্দী উদ্যানে আলাদা একটি গেট স্থাপন করা হয়েছে।

প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং সরকারি ছুটির দিন সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে। নামাজ ও মধ্যাহ্নভোজের জন্য এক ঘণ্টার বিরতি থাকবে। মেলার মূল মঞ্চে প্রতিদিনই থাকছে বিভিন্ন বিষয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এসব অনুষ্ঠানে দেশ-বিদেশের বিশিষ্ট লেখক, সাহিত্যিক, গবেষক, চিন্তাবিদ ও কবিরা অংশ নেবেন। বাংলা একাডেমির নিজস্ব দুটি ক্যান্টিন দর্শকদের জন্য সর্বক্ষণ খোলা থাকবে।