ইলিশ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলছে বাংলাদেশ | |

ইলিশ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলছে বাংলাদেশ

প্রতিচ্ছবি ডেস্কঃ পাচার বন্ধে জাতীয় মাছ ইলিশ রপ্তানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

পূর্ণ মন্ত্রী হওয়ার পর সোমবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

এর আগে একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন নারায়ণ চন্দ্র চন্দ। গত বছরের ১৬ ডিসেম্বর মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক মারা যাওয়ায় সেই পদটি শূন্য ছিল। ২ জানুয়ারি মন্ত্রী হিসেবে শপথ নেন নারায়ণ চন্দ্র চন্দ। ৩ জানুয়ারি তাকে মৎস্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়।

২০১২ সালের ১ আগস্ট ইলিশসহ সব ধরণের মাছ রপ্তানি নিষিদ্ধ করে সরকার। পরে ওই বছরের ২৩ সেপ্টেম্বর ইলিশ ছাড়া অন্য সব মাছ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নেয় বাণিজ্য মন্ত্রণালয়। ইলিশের ওপর নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে।

মৎস্যমন্ত্রী বলেন, ‘আমরা ইলিশ রপ্তানির দিকে যেতে চাচ্ছি। আমাদের যেহেতু উৎপাদন হচ্ছে, আন্তর্জাতিক বাজারে চাহিদাও আছে। সেজন্য আমরা কিছুটা রপ্তানি করতে চাই। রপ্তানির অনুমতি না দিলেও এ মাছ বিভিন্ন চোরাই পথে চলে যায়। ফলে রাজস্ব থেকে বঞ্চিত হয় রাষ্ট্র। তাই আমরা যদি রপ্তানি করি, পথটা যদি ওপেন করে দেয়া হয়, তবে গোপনে যাওয়ার পথ সংকুচিত হবে।’

বাজারে ইলিশের দাম অনেক বেশি, দাম না কমিয়ে কেন ইলিশ রপ্তানি করতে যাচ্ছে সরকার- জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘দাম না কমিয়ে রপ্তানি করতে চাচ্ছি এ কারণে যে অবৈধভাবে যেসব মাছ যায় সেগুলো বড় আকৃতির, আমাদের মার্কেটে আসে কম। বড় মাছ ফিরিয়ে আনতে হলে গোপন পথ বন্ধ করে সদর পথ চালু করতে হবে।’