১৬ ডিসেম্বর আ.লীগের ‘বিজয় শোভাযাত্রা’ | |

১৬ ডিসেম্বর আ.লীগের ‘বিজয় শোভাযাত্রা’

প্রতিচ্ছবি রিপোর্টঃ ঢাকায় বিজয় দিবসের অনুষ্ঠানে প্রথমবারের মতো ৩০ জন ভারতীয় অংশ নেবেন। এদের মধ্যে চারজন সশস্ত্র বাহিনীতে কর্মরত। বাকীরা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে মিত্রবাহিনীর সদস্য ছিলেন। তথ্যটি নিশ্চিত করেছেন ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের এমজিজিএস মেজর জেনারেল আর নাগারাজু।

তিনি বলেন, গত ৯ই ডিসেম্বর দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে যে পাসিং আউট প্যারেড হলো, তাতে প্রথমবারের মতো প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক। তার মতে, দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক যে এখন নতুন উচ্চতায় পৌঁছেছে এসব ঘটনাই তার প্রমাণ।

তবে ভারতের সামরিক পর্যবেক্ষকদের অনেকে মনে করছেন, গত বছরের শেষদিকে চীনের কাছ থেকে বাংলাদেশ তাদের নৌবাহিনীর জন্য দুটি সাবমেরিন কেনার পর থেকেই পরিস্থিতি এভাবে পাল্টাতে শুরু করে। এদিকে ১৬ই ডিসেম্বর বাংলাদেশের পাশাপাশি ভারতেও দিবসটি পালিত হয়।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশ থেকেও বড় এক প্রতিনিধি দল গত বুধবার ভারতে পৌঁছেছে। ৭২ সদস্যের এই প্রতিনিধিদলে অন্তত ৩০ জন মুক্তিযোদ্ধাও আছেন। বেশ কয়েকজন এমপি ও তাদের পরিবারের সদস্যরাও আছেন।