সূচক ও লেনদেনে বিপরীত চিত্র | |

সূচক ও লেনদেনে বিপরীত চিত্র

প্রতিচ্ছবি ডেস্কঃ  দেশের পুঁজিবাজারে গত কয়েক দিন ধরে সূচক ও লেনদেনে বিপরীত চিত্র লক্ষ্য করা যাচ্ছে। সূচক বাড়লে লেনদেন কমছে, আবার লেনদেন বাড়লে সূচক কমছে। আজ মঙ্গলবারও এমন চিত্রেই লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে ৬৪৮ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৩৮ কোটি ৬১ লাখ টাকা কম। আগের দিন এ বাজারে ৬৮৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১২৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৯০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৭৮ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৪৮৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির শেয়ার দর।