সুষ্ঠুভাবে ইবির ১ম দিনের পরীক্ষা সম্পন্ন | |

সুষ্ঠুভাবে ইবির ১ম দিনের পরীক্ষা সম্পন্ন

প্রতিচ্ছবি ডেস্কঃ  ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষ অনার্স (স্নাতক) প্রথম বর্ষের ১ম দিনের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। আজ শুক্রবার শুরু হয়ে ভর্তি পরীক্ষা চলবে মঙ্গলবার পর্যন্ত।

জনা যায়, দিনের ১ম শিফটে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল ৯টায় শুরু হয়ে শেষ হয় ১০টায়। ওই ইউনিটে ১০০ আসনের বিপরিতে ভর্তিচ্ছু ছিলো ৩ হাজার ৭৭৪ জন। পরীক্ষায় ৮০ শতাংশের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এছাড়া দিনের ২য় ও ৪র্থ শিফটে একই অনুষদভুক্ত ‘ই’ ইউনিটের পরীক্ষা সকাল ১১ টা থেকে ১২ টা ও সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টায় অনুষ্ঠিত হয়। ওই ইউনিটে ২০০ আসনের বিপরিতে ভর্তিচ্ছু ছিলো ১২ হাজার ৯৬৬ জন। পরীক্ষায় ৮৫ শতাংশের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিস সূত্রে জানাযায়, এবছর ৮ টি ইউনিটের অধীনে ৩৩ টি বিভাগে মোট ২২৭৫ টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৮৭ হাজার ৩৬৮ টি। আগামীকাল ফলিত বিজ্ঞান আনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের পরীক্ষা চার শিফটে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা ব্যাপারে ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারি বলেন, আমরা সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে দুটি ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন করেছি। যেকোন প্রকার জালিয়াতি ঠেকাতে আমরা চারটি অত্যাধনিক আর্চ ওয়েগেট স্থাপন করেছি। এবং ভর্তি পরীক্ষায়  যেকোন প্রকার জালিয়াতি ধরা পরলে ৩০ সেকেন্ডের ভেতর মোবাইল কোর্টে মাধ্যমে বিচার করা হবে।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার ফলাফল ও ভর্তি সংক্রান্ত যাবতীয়  তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd/admission) থেকে জানা যাবে।