ঢাকায় বৃহস্পতিবার থেকে বসছে পার্বত্য মেলা | |

ঢাকায় বৃহস্পতিবার থেকে বসছে পার্বত্য মেলা

প্রতিচ্ছবি রিপোর্টঃ পার্বত্য এলাকার মানুষের জীবন-সংস্কৃতি, পোশাক-পরিচ্ছদ, ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সমতলের মানুষদের পরিচয় করিয়ে দিতে বৃহস্পতিবার থেকে ঢাকায় শুরু হচ্ছে পাঁচ দিনের পার্বত্য মেলা।

রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত এই মেলায় দেশি-বিদেশি প্রতিষ্ঠানের ৯২টি স্টল থাকবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত পার্বত্য মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে বলে বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. কামাল উদ্দিন তালুকদার।

তিনি জানান, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বৃহস্পতিবার পার্বত্য মেলার উদ্বোধন করবেন। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত পার্বত্য চট্টগ্রামের শিল্পীদের নিয়ে মেলায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

কামাল উদ্দিন জানান, আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে আগামী ১১ ডিসেম্বর সকাল ১০টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘পার্বত্য অঞ্চলের ঝুঁকি: জুলবায়ু, ক্ষুধা, অভিবাসন’শীর্ষক আলোচনা সভা হবে।

সচিবালয়ে পার্বত্য মেলার পোস্টার সচিবালয়ে পার্বত্য মেলার পোস্টার প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম ওবায়দুল মোকতাদির চৌধুরী আলোচনা সভায় উপস্থিত থাকবেন।

আন্তর্জাতিক পর্বত দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশিত হবে। এসএমএস, পোস্টার ও ফেস্টুনের মাধ্যমে দিবসটির তাৎপর্য সম্পর্কে জনগণকে অবহিত করা হবে বলে জানান অতিরিক্ত সচিব।

ইউএনডিপি, বিশ্ব খাদ্য সংস্থা, আন্তর্জাতিক শ্রম সংস্থা, মানুষের জন্য ফাউন্ডেশন, আরণ্যক, হেলেন কেলার ইন্টারন্যাশনাল, কারিতাস, পদক্ষেপ এবং বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাবের সার্বিক সহযোগিতায় সরকার আন্তর্জাতিক পর্বত দিসব উদযাপন করবে।

রোহিঙ্গারা যেন পার্বত্য অঞ্চলে ছড়িয়ে পড়তে না পারে সে ব্যাপারে সরকার তৎপর আছে জানিয়ে অতিরিক্ত সচিব কামাল উদ্দিন বলেন, এরা পার্বত্য এলাকায় ঢুকে পড়লে পাহাড়ের ক্ষতি হবে, গাছপালার ওপর চাপ পড়বে।