ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাজধানীতে জশনে জুলুস | |

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে রাজধানীতে জশনে জুলুস

প্রতিচ্ছবি রিপোর্টঃ রাজধানীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জশনে জুলুস বা আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২ ডিসেম্বর) সকালে রাজধানীর বাহাদুর শাহ পার্ক থেকে এই শোভাযাত্রাটি বের হয়ে।

এর আয়োজন করে দাওয়াতুল ইসলাম বদরপুর দরবার শরিফ। এতে নেতৃত্ব দেন পীর সাহেব আল্লামা ড. সাইয়েদ মুতাওয়াক্কিল বিল্লাল রব্বানি।

তিনি বলেন, মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিবসই পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) নামে পরিচিত। এটি আমাদের জন্য আনন্দের দিন। এ কারণেই আমরা আজকে আনন্দ শোভাযাত্রা বের করেছি।

শোভাযাত্রাটি বাহাদুর শাহ পার্ক থেকে বের হয়ে বিভিন্ন শড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাব পর্যন্ত আসে। পরে আবার সেখানেই ফিরে যায়।

জাতীয়ভাবে রাজধানী ঢাকাসহ সারা দেশে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হসিনা পৃথক বাণী দিয়েছেন। এ ছাড়া জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ পৃথক বাণী দিয়েছেন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়েছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান শুক্রবার বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন এ অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

ইফার পক্ষ থেকে জানানো হয়, ঈদে মিলাদুন্নবীর অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে, ১-১৫ ডিসেম্বর প্রতিদিন বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ওয়াজ ও মিলাদ মাহফিল। দেশবরেণ্য পীর-মাশায়েখ ও ওলামায়ে কেরামরা উক্ত মাহফিলে বয়ান করবেন।

এ ছাড়া বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় ৮ ডিসেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী মহানবী (সা.) জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম মিলনায়তনে বাদ আসর অনুষ্ঠিতব্য সেমিনার রেকর্ডিং করে বাংলাদেশ বেতারের এফএম ১০৬ মেগাহার্টজে প্রতিদিন রাত সোয়া ১০টায় প্রচার করা হবে।